মানবাধিকার রক্ষায় আমরা সচেষ্ট * মানবাধিকার রক্ষায় এগিয়ে আসুন * মানবাধিকার ও শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতা করুন * HRPB Organize Mediation, Conciliations, Arbitration and provide legal aid.

 কর্ণফুলি নদীর জায়গায় ২১৮১টি অবৈধ দখল উচ্ছেদের জন্য জনস্বার্থের মামলায় রায় হাইকোর্টের
 
কর্ণফুলি নদীর জায়গায় ২১৮১টি অবৈধ দখল উচ্ছেদের জন্য জনস্বার্থের মামলায় রায় হাইকোর্টের

কর্ণফুলি নদীর তীরে নদীর জায়গায় দখল ও স্থাপনা অপসারনের নির্দেশনা চেয়ে HRPB এর ৩ আইনজীবীর পক্ষে দায়ের করা রীট পিটিশন শুনানী শেষে রায় দিয়েছেন বিচারপতি এম আর হাসান এবং বিচারপতি কাশেফা হোসেন এর আদালত। গত ১৮.০৭.২০১০ তারিখে আদালত রুল জারি করে জরিপ করে নদীর জায়গায় স্থাপনার তালিকা আদালতে দাখিলের নির্দেশ দেয়া হলে জেলা প্রশাসন জুন ২০১৫ সালে তালিকা তৈরী করে ২১৮৭ অবৈধ স্থাপনার তালিকা দাখিল করেন। শুনানীতে বাদী পক্ষের কৌশুলি আদালতে বলেন তালিকায় যে সকল স্থাপনার নাম আছে তা আইন অনুযায়ী অবৈধ বিদায় অপসারনের নির্দেশ প্রার্থনা করেন।

আদালত রুল এবসলিউড করে নি¤োœক্ত নির্দেশনা দেন।

১। CDA এর সচিব, চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর চীফ এক্সিকিউটিভ, BIWTA চেয়ারম্যান, DC চিটাগং, কে রায় পাওয়ায় ০৭ (সাত) দিনের মধ্যে স্থানীয় ২টি পত্রিকায় অবৈধ দখলদারদের তালিকা উল্লেখ করে তাদেরকে ৯০ (নব্বই) দিনের মধ্যে নদীর জায়গা ছেড়ে স্থাপনা অপসারন করার নোটিশ প্রদান করা।

২। তারপরও অপসারন না হলে DG পরিবেশকে DC ও পুলিশ কমিশনারের সহযোগিতায় পরবর্তি ৯০ (নব্বই) দিনের মধ্যে স্থাপনা অপসারনের নির্দেশ এবং আদালতে Compliance রিপোর্ট দাখিল এর নির্দেশ দেন।

৩। সকল বিবাদীদেরকে অপসারনের কাজে সহযোগিতার নির্দেশ

৪। জেলা প্রশাসক ০৭ (সাত) দিনের মধ্যে অবৈধ দখলদারদের তালিকা ০২ (দুই) কপি উচ্ছেদকারী কর্তৃপক্ষ ও CDA, সিটি কর্পোরেশন, BIWTA ও DG পরিবেশকে দিবেন

৫। পরিবেশ আইনের ৬ (ঙ) ও জলধার সংরক্ষন আইনের ৫ ও ৮ ধারার সঠিক বাস্তবায়ন এর নির্দেশনা দেন।

৬। নৌ বাহিনীর ৩টি, চট্টগ্রাম পোর্ট অথরিটির ৩টি প্রতিষ্ঠানকে উচ্ছেদ অভিযানের আপতত বাইরে থাকবে, তবে তাদেরকে পরিবেশ অধিদপ্তরের নিকট হতে অনাপত্তি নিতে হবে। যদি আবেদন করা হয় তবে DG পরিবেশ তা বিবেচনা করবেন রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও জনস্বার্থে হলে।

৭। পরিবেশের DG আইনের A4 ধারার বিধান কার্যকরি করতে নিশ্চিত ব্যবস্থা গ্রহন করবেন।

বাদীরা হলেন এডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী, এডভোকেট মোঃ ছারওয়ার আহাদ চৌধুরী ও এডভোকেট একলাছ উদ্দিন ভুইয়া।

বাদী পক্ষে মামলা পরিচালনা করেন HRPB প্রেসিডেন্ট এডভোকেট মনজিল মোরসেদ। সরকার পক্ষে DAG জহিরুল হক।

জহিরুল হক।
HRPB ডেস্ক
তারিখঃ ১৬/০৮/২০১৬ ইং
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Your Name :
Email :
Phone/Cell :
Message :