মানবাধিকার রক্ষায় আমরা সচেষ্ট * মানবাধিকার রক্ষায় এগিয়ে আসুন * মানবাধিকার ও শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতা করুন * HRPB Organize Mediation, Conciliations, Arbitration and provide legal aid.

 চট্টগ্রামে টাইগারপাস হিলে পাহাড় কেটে মেয়র ভবন নির্মাণ বন্ধে বিবাদীদের...
 
চট্টগ্রামে টাইগারপাস হিলে পাহাড় কেটে মেয়র ভবন নির্মাণ বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা অবৈধ ঘোষনা করে পরিবেশের অনুমতি ছাড়া ভবন নির্মাণকে অবৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট

চট্টগ্রামে পাহাড় কেটে মেয়র ভবনের খবর মিডিয়ায় প্রকাশিত হলে HRPB এর পক্ষে ইতিপূর্বে রীট মামলা দায়ের করা হলে শুনানী শেষে হাইকোর্ট বিভাগ পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসক এর অনুমতি ছাড়া নির্মাণ কাজ না করার নির্দেশনা দেন। উক্ত রায় স্বত্বেও সিটি কর্পোরেশন পরিবেশ অধিদপ্তরের অনুমতি ছাড়া আবারও নির্মাণ কাজ শুরু করলে হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ এর পক্ষে পুনরায় জনস্বার্থে রীট দায়ের করলে ০৭.১২.২০১৪ তারিখে রুল জারি করে পাহাড় কাটা বন্ধে প্রশাসনের নিষ্ক্রিয়তাকে বে-আইনি, সকল নির্মাণ সামগ্রি অপসারন এবং সিটি কর্পোরেশন এর খরচে পাহাড়েরর মাটি ভরাট করে দেয়ার নির্দেশ দেয়া হবে না এবং মেয়রের বিরুদ্ধে পাহাড় কাটার কারণে তার বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হবে না, তা জানতে রুল জারি করেন। শুনানী শেষে বিচারপতি ওবায়দুল হাসান এবং বিচারপতি কৃষ্ণা দেবনাথ এর আদালত আজ রুল এ্যাবসলিউড করে রায় দেন। আদালত পরিবেশ অধিদপ্তরের নিকট দায়েরকৃত সিটি কর্পোরেশনের আবেদন ৬০ দিনের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দেন।

শুনানীতে বাদী পক্ষের কৌশুলি এডভোকেট মনজিল মোরসেদ বলেন যে, পরিবেশ আইন ১৯৯৫ এর ৬ (ঘ) ধারা, ইমারত নির্মাণ আইন এর ৩ ধারা ও সংবিধানের আর্টিকেল ১৮ক এ সুনির্দিষ্টভাবে পাহাড় কাটা নিষিদ্ধ করা হয়েছে। এমনকি ইতিপূর্বে আদালতের নির্দেশ থাকা স্বত্বেও তা অমান্য করে পাহাড় কেটে ভবন নির্মাণ এর কাজ অব্যাহত আছে। এখন পর্যন্ত পরিবেশের কোন অনুমতি না পাওয়ায় উক্ত কাজ সম্পূর্ণ অবৈধ।

আদালত আদেশে উল্লেখ করেন যে, সরকারের রিপোর্ট এবং এফিডেভিটের বর্ণনা অনুসারে পরিবেশ এর অনুমতি নেই যা প্রমানিত সুতরাং পরিবেশের ও জেলা প্রশাসকের অনুমতি ব্যতীত পাহাড় কেটে ভবন নির্মাণ বে-আইনি।

বাদী হলেন HRPB পক্ষে এডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী, বিবাদীরা হলেন পরিবেশ সচিব, মেয়র চট্টগ্রাম সিটি কর্পোরেশন, DG পরিবেশ, পরিচালক (মনিটরিং) পরিবেশ,DC ও পুলিশ কমিশনার চিটাগং, ও O.C ...ভাবনমরিং থানা।

বাদী পক্ষে মামলা পরিচালনা করেন এডভোকেট মনজিল মোরসেদ। সিটি কর্পোরেশনের মেয়র এর পক্ষে ছিলেন এডভোকেট মকবুল আহাম্মেদ।

বার্তা প্রেরক
HRPB ডেস্ক
তারিখঃ ১০/০৮/২০১৬ ইং
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Your Name :
Email :
Phone/Cell :
Message :