মানবাধিকার রক্ষায় আমরা সচেষ্ট * মানবাধিকার রক্ষায় এগিয়ে আসুন * মানবাধিকার ও শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতা করুন * HRPB Organize Mediation, Conciliations, Arbitration and provide legal aid.

 চট্টগ্রাম ঐতিহ্যবাহী মুন্সিপুকুর রক্ষায় হাইকোর্টের নির্দেশ
 
চট্টগ্রাম ঐতিহ্যবাহী মুন্সিপুকুর রক্ষায় হাইকোর্টের নির্দেশ

চট্টগ্রামের চকবাজার এলাকায় শত বৎসরের ঐতিহ্যবাহী মুন্সিপুকুর অবৈধ দখল, মাটি ভরাট এবং ভবন নির্মানের উদ্যোগ এবং এ বিষয়ে পরিবেশবাদীদের আন্দোলন সম্পর্কে মিডিয়ায় সংবাদ প্রচারিত হলে জনস্বার্থে ’’হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)’’ একটি রীট পিটিশন দায়ের করেন। অদ্য শুনানী শেষে বিচারপতি মোঃ রেজাউল হাসান এবং বিচারপতি কাশেফা হোসেন রায় ঘোষনা করেন। উক্ত রায়ে পুকুরটি অথবা উহার ভিতরের কোন অংশ ভরাট বন্ধ করার এবং উহার ভিতরে অবস্থিত স্থাপনা উচ্ছেদ সহ পুকুরটি সংরক্ষণের জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর মেয়র, চেয়ারম্যান, চিটাগং ডেভলপমেন্ট অথরটি এবং পরিবেশ অধিদপ্তরের ডাইরেক্টর কে নির্দেশ দেন। সেই সাথে আদালত উক্ত রায় বাস্তবায়নের জন্য স্থানীয় পুলিশ প্রশাসনকে সার্বিক সহায়তার জন্য নির্দেশও প্রদান করেন।

শুনানীতে বাদীপক্ষের কৌসুলি এডভোকেট মনজিল মোরসেদ বলেন জলাধার সংরক্ষন আইন, পরিবেশ আইন ও সংবিধানের আর্টিকেল ৭ খ অনুযায়ী পরিবেশ সংরক্ষণ এর নির্দেশনা রয়েছে। তা স্বত্বেও পুকুর ভরাট অব্যাহত আছে।

বাদীরা হলেন এডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী ও একলাছ উদ্দিন ভূইয়া। বিবাদীরা হলেন পরিবেশ সচিব, মেয়র চিটাগং সিটি কর্পোরেশন, চেয়ারম্যান, চিটাগং ডেভলপমেন্ট অথরিটি, জেলা প্রসাশক, চট্টগ্রাম, পুলিশ কমিশনার সিএমপি, ১৬ নং ওয়ার্ড কাউন্সিল, ওসি, পাচলাইশ।

বাদীপক্ষে মামলা পরিচালনা করেন এডভোকেট মনজিল মোরসেদ। তাকে সহায়তা করেন এডভোকেট সঞ্জয় মন্ডল। সরকার পক্ষে ছিলেন ডেপুটি এটর্নী জেনারেল এডভোকেট জহিরুল ইসলাম।

বার্তা প্রেরক

মনজিল মোরসেদ
এডভোকেট, বাংলাদেশ সুপ্রীম কোর্ট

তারিখঃ ০৪/০৮/২০১৬ ইং
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Your Name :
Email :
Phone/Cell :
Message :