মানবাধিকার রক্ষায় আমরা সচেষ্ট * মানবাধিকার রক্ষায় এগিয়ে আসুন * মানবাধিকার ও শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতা করুন * HRPB Organize Mediation, Conciliations, Arbitration and provide legal aid.

 ধলেশ্বরী নদী ও কেরানীগঞ্জের সিংহ খাল দখল করে নির্মিত ভবন ভেংগে অপসারন করার...
 
ধলেশ্বরী নদী ও কেরানীগঞ্জের সিংহ খাল দখল করে নির্মিত ভবন ভেংগে অপসারন করার নির্দেশ কেন দেয়া হবে না, তা জানাতে রুল জারি করে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ হাইকোর্টের

ঢাকার কেরানীগঞ্জের ধলেশ্বরী নদীর তীর দখল করে দীন টিম্বার ইন্ডস্ট্রিজ কারখানা স্থাপন ও কেরানীগঞ্জের সিংহ খাল ভরাট করে বহুতল ভবন নির্মাণ করে দখল করার সংবাদ মিডিয়ায় প্রকাশিত হলে জনস্বার্থে ’’হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ’’ একটি রীট পিটিশন দায়ের করলে আজ হাইকোর্ট রুল জারি করে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন । বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী এবং বিচারপতি মোঃ ইকবাল কবির এর আদালত আজ শুনানী শেষে খাল এর জায়গা দখল করে নির্মিত স্থাপনা ভেংগে অপসারনের নির্দেশ কেন দেয়া হবে না তা জানাতে ৪ সপ্তাহের রুল জারি করেন।

শুনানীতে বাদী পক্ষের কৌশুলি বলেন যে, দেশের সংবিধান, জলধার সংরক্ষন আইন ও পরিবেশ সংরক্ষন আইনে খাল, নদী ভরাট করা ও দখল করা সম্পূর্ণ বে-আইনী এবং এরকম ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তির বিধান রয়েছে। কিন্তু বিবাদীদের পক্ষ থেকে কোন ব্যবস্থা নেয়া হয়নি।

আদালত এক আদেশে ঢাকার জেলা প্রশাসক, কেরানীগঞ্জের UNO এবং AC Land কে ঘটনাস্থল জরিপ করে নদী/খাল এর জায়গা মাটি ভরাট/দখল/নির্মাণ কাজ করা হয়েছে কিনা সে সম্পর্কে প্রতিবেদন তৈরী করে এফিডেভিট আকারে ৬০ দিনের মধ্যে আদালতে দাখিল এর নির্দেশ দিয়েছেন এবং ১২.০৫.১৬ তারিখে শুনানীর তারিখ নির্ধারন করে আদেশ দিয়েছেন।

আদালতে দাখিলকৃত রীট পিটিশন এর বাদী হলেন এডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী, বিবাদীরা হলেন পরিবেশ,LGRD, পানি সম্পদ মন্ত্রণালয় সচিব, DG পরিবেশ, DC SP ঢাকা, Director (Enforcement) পরিবেশ অধিদপ্তর,UNO, AC Land,ও OC কেরানীগঞ্জ। বাদী পক্ষে মামলা পরিচালনা করেন এডভোকেট মনজিল মোরসেদ । বিবাদী পক্ষে ছিলেন DAG মোতাহের হোসেন সাজু।

বার্তা প্রেরক-

HRPB ডেস্ক
২৯.০২.২০১৬ ইং
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Your Name :
Email :
Phone/Cell :
Message :