মানবাধিকার রক্ষায় আমরা সচেষ্ট * মানবাধিকার রক্ষায় এগিয়ে আসুন * মানবাধিকার ও শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতা করুন * HRPB Organize Mediation, Conciliations, Arbitration and provide legal aid.

 বুড়িগঙ্গার পাশে শ্যামপুর শিল্প এলাকার শিল্প মালিকদের পরিবেশ ধ্বংসের কারণে প্রায়...
 
বুড়িগঙ্গার পাশে শ্যামপুর শিল্প এলাকার শিল্প মালিকদের পরিবেশ ধ্বংসের কারণে প্রায় কোটি টাকার ক্ষতি পূরণ আদায় বাধা অপসারণ হয়েছে আজ আপিল বিভাগের স্থগিত আদেশের কারণে :

গত ২২/০১/২০১৪ তারিখের প্রথম আলো পত্রিকায় শ্যামপুর শিল্পের বর্জ্য বুড়িগঙ্গায় ফেলে পরিবেশ দূষণ করা হচ্ছে মর্মে সংবাদ প্রকাশিত হলে জনস্বাথে HRPB রিট দায়ের করলে ২৫/০১/২০১৪ তারিখে হাইকোর্ট বিভাগ রুল জারি করেন এবং পরিবেশ অধিদপ্তরকে মোবাইল কোর্ট করে দূষণকারী শিল্পের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। পরে শ্যামপুর ব্যবসায়ী সমিতির যুগ্ম সম্পাদক রিটে পক্ষভুক্ত হন। আদালতের নির্দেশ অনুসারে পরিবেশ অধিদপ্তর সিবা ডাইং, ইভানা ডাইং সহ মোট ১৪টি প্রতিষ্ঠানকে ১ কোটি ৪ লক্ষ টাকা ক্ষতির হিসাব করে ৬ মাস পর্যন্ত ১০টি প্রতিষ্ঠানকে সর্বোচ্চ ৬০ হাজার টাকা প্রতিমাসে ক্ষতি পূরণের নির্দেশ দেন এবং ৪টি প্রতিষ্ঠানকে শোকজ করে হাজির হতে বলেন। উক্ত আদেশ ৩১.০৫.২০১৫ তারিখে হাইকোর্ট এর একটি বেঞ্চ বিচারপতি কাজী রেজাউল হক এবং বিচারপতি এটিএম সাইফুর রহমান জরিমানা আদায়ের আদেশ স্থগিত করেন। উক্ত আদেশের বিরুদ্ধে HRPB এর পক্ষে আপীল দায়ের করলে আজ শুনানী শেষে মাননীয় প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগ হাইকোর্টের ৩১ মে, ২০১৫ এর আদেশ স্থগিত করে আপিল নিষ্পত্তি করেন। যার ফলে জরিমানা আদায়ে কোন বাধা নাই।

শুনানীতে বাদী পক্ষের কৌশুলী এডভোকেট মনজিল মোরসেদ বলেন পরিবেশ আইনের সুনির্দিষ্ট বিধান ও হাইকোর্টের ২৩.০১.২০১৪ তারিখের নির্দেশ অনুসারে পরিবেশ ধ্বংসের কারণে জরিমানা করা হয়েছে। সুতরাং ৩১.০৫.২০১৫ তারিখের আদেশ স্থগিত যোগ্য।

বাদী হলে এড. আসাদুজ্জামান সিদ্দিকী, বিবাদীরা হলেন শিল্প ও শিপিং সচিব, BIWTA চেয়ারম্যান, DG ও Director পরিবেশ অধিদপ্তর, পুলিশ কমিশনার,DC ঢাকা, OC শ্যামপুর ও ডেমরা, শ্যামপুর-কদমতলী শিল্প মালিক সমিতি এবং MD WASA|
আপিলকারীর পক্ষে মামলা পরিচালনা করেন এডভোকেট মনজিল মোরসেদ। মালিক সমিতির পক্ষে ছিলেন এড. ছারওয়ার আহাম্মেদ।

বার্তা প্রেরক

মনজিল মোরসেদ
এডভোকেট, বাংলাদেশ সুপ্রীম কোর্ট

তারিখঃ ২৯/০৮/২০১৬ ইং
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Your Name :
Email :
Phone/Cell :
Message :