মানবাধিকার রক্ষায় আমরা সচেষ্ট * মানবাধিকার রক্ষায় এগিয়ে আসুন * মানবাধিকার ও শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতা করুন * HRPB Organize Mediation, Conciliations, Arbitration and provide legal aid.

 ভূমিকম্প পরবর্তি উদ্ধার কাজে প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহ করার নির্দেশনার মামলায়...
 
ভূমিকম্প পরবর্তি উদ্ধার কাজে প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহ করার নির্দেশনার মামলায় আদালত থেকে অব্যাহতি পেয়েছেন দুর্য্যোগ ব্যবস্থ্াপনা সচিবসহ ৩ জন।

ভূমিকম্প পরবর্তি উদ্ধার কাজে ব্যবহৃত যন্ত্রপাতি সংগ্রহের নির্দেশনা চেয়ে জনস্বার্থে HRPB ২০০৯ সালে একটি রীট পিটিশন দায়ের করলে আদালত রায় দিয়ে বিশেষজ্ঞ কমিটি গঠন করে প্রয়োজনীয় যন্ত্রপাতির তালিকা তৈরী করে তা সংগ্রহের নির্দেশনা দেন এবং অর্থ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় অর্থ বরাদ্ধের নির্দেশনা দেন। উক্ত নির্দেশ বাস্তবায়ন না হওয়ায় HRPB এর পক্ষে আদালতে একটি আবেদন দাখিল করে সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা, DG ও পরিচালক (অপারেশন), ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কে আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়।

আজ উল্লেখিত ৩ জন সচিব শাহ কামাল, DG ব্রিগেডিয়ার জেনারেল আলি আহম্মেদ খান ও পরিচালক (অপারেশন) শাকিল নেওয়াজ খান আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দিয়ে অব্যাহতির আবেদন জানালে শুনানী শেষে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগির হোসাইন এবং বিচারপতি এ,কে,এম, সাহিদুল হক তাদের আবেদন মঞ্জুর করেন।

শুনানীতে বাদী পক্ষের কৌশুলি এডভোকেট মনজিল মোরসেদ বলেন ভূমিকম্প পরবর্তি উদ্ধার কাজে প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহের নির্দেশনা ২০০৯ সালে দিলেও তা যথাযথভাবে বাস্তবায়তি হয়নি। বাংলাদেশ এখন ভূমিকম্পের আশংকায় আছে, যেকোন সময় বড় ধরনের ভূমিকম্প হলে বিপর্যয় হতে পারে।

আদালত ১৫.০৫.২০১৬ ইং তারিখে সচিবসহ ৩ জনকে পুনরায় আজ হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলেন এবং তারা এফিডেভিট দাখিল করে বলেন প্রয়োজনীয় অর্থ বরাদ্ধের জন্য যথাসময় সরকারের নিকট প্রেরন করা হলেও অর্থ বিভাগের বরাদ্ধ না থাকায় যথাসময় যন্ত্রপাতি সংগ্রহ করা হয়নি। বাজেট পাস হলেও সংগ্রহে দেরী হওয়াটা অনিচ্ছাকৃত।

পিটিশনার হলেন এডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী। বাদী পক্ষে ছিলেন এডভোকেট মনজিল মোরসেদ। সরকার পক্ষে ছিলেন DAG শশাংক সরকার।

বার্তা প্রেরক-
HRPB ডেস্ক
০৫.০৬.১৬
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Your Name :
Email :
Phone/Cell :
Message :