মানবাধিকার রক্ষায় আমরা সচেষ্ট * মানবাধিকার রক্ষায় এগিয়ে আসুন * মানবাধিকার ও শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতা করুন * HRPB Organize Mediation, Conciliations, Arbitration and provide legal aid.

 মরপুরে আগারগাও খাল দখল করে মমতা কো-অপারেটিভ সোসাইটির মার্কেট নির্মাণ কাজ ৪৮ ঘন্টার...
 
মরপুরে আগারগাও খাল দখল করে মমতা কো-অপারেটিভ সোসাইটির মার্কেট নির্মাণ কাজ ৪৮ ঘন্টার মধ্যে বন্ধের নির্দেশ হাইকোর্টের

ঢাকার মিরপুরের আগারগাও খাল মাটি ভরাট ও দখল করে মমতা কো-অপারেটিভ সোসাইটি কর্তৃক ১৭ তলা বহুতল ভবন নির্মাণ এর খবর পত্রিকায় প্রকাশিত হলে জনস্বার্থে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (HRPB) একটি রীট মামলা দায়ের করলে আজ শুনানী শেষে হাইকোর্ট রুল জারি করেন এবং ৪৮ ঘন্টার মধ্যে খাল দখল করে ভবন নির্মাণ কাজ বন্ধের নির্দেশনা দিয়েছেন। খাল দখল করে ভবন নির্মাণে ব্যবস্থা নিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বে-আইনি ঘোষণা করা হবে না, নিজ খরচে মমতা কো-অপারেটিভ সোসাইটিকে মাটি ভরাট ও স্থাপনা অপসারন নির্দেশ কেন দেয়া হবে না এবং C.S, R.S অনুসারে আগারগাও খালটি সংরক্ষণের জন্য কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে ০৪ সপ্তাহের রুল জারি করেছেন আদালত।

বিচারপতি ওবায়দুল হাসান এবং বিচারপতি কৃষ্ণা দেবনাথ এর আদালত শুনানী শেষে আজ এ আদেশ দেন।

শুনানীতে বাদী পক্ষের কৌশুলি এডভোকেট মনজিল মোরসেদ বলেন ঢাকার প্রানকেন্দ্র খাল দখল করে নির্মাণ কাজ চলছে অথচ পরিবেশ অধিদপ্তর ও অন্যান্য প্রশাসন কেন পদক্ষেপ নিচ্ছে না, যার কারণে জলাধারগুলো রক্ষা সম্ভব হচ্ছে না এবং আদালতের হস্তক্ষেপ প্রার্থনা করেন। আদালত শুনানীর সময় উল্লেখ করেন যে, অনেক আদেশ নদী, খাল রক্ষায় দেয়া হচ্ছে কিন্তু পুলিশ কতটুকু পালনে সক্ষম হয়েছে। অনেক ক্ষেত্রেই কার্যকরি হয়না। যদি অপসারনের নির্দেশ সেনাবাহিনীর প্রকৌশল বিভাগকে দেয়া হয় তাহলে কেউ কিন্তু বাধা দিতে আসবে না।

রীট পিটিশনার হলেন এডভোকেট আসাদুজ্জামান ও এডভোকেট একলাস উদ্দিন ভুইয়া। বিবাদীরা হলেন পরিবেশ সচিব, DG পরিবেশ MD ওয়াসা, চীফ ইঞ্জিনিয়ার PWD,চডউ, Enforcement পরিবেশ, DC ঢাকা, পুলিশ কমিশনার, ঢাকা, Exe Engineer, Division-2, PWD, OC মিরপুর, এসি ল্যান্ড মিরপুর, প্রেসিডেন্ট, সেক্রেটারী মমতা কো-অপারেটিভ ও চেয়ারম্যান রাজউক।

বাদী পক্ষে মামলা পরিচালনা করেন এডভোকেট মনজিল মোরসেদ এবং সরকার পক্ষে ছিলেন DAG মোতাহের হোসেন সাজু।

HRPB ডেস্ক
এডভোকেট, বাংলাদেশ সুপ্রীম কোর্ট

তারিখঃ ৩০.১১.২০১৬ ইং
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Your Name :
Email :
Phone/Cell :
Message :