মানবাধিকার রক্ষায় আমরা সচেষ্ট * মানবাধিকার রক্ষায় এগিয়ে আসুন * মানবাধিকার ও শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতা করুন * HRPB Organize Mediation, Conciliations, Arbitration and provide legal aid.

 মোবাইল টাওয়ার রেডিয়েশন এর স্বাস্থ্য ঝুকি সম্পর্কে ৩টি আন্তর্জাতিক সংস্থার নিকট হতে বিশেষজ্ঞ...
 
মোবাইল টাওয়ার রেডিয়েশন এর স্বাস্থ্য ঝুকি সম্পর্কে ৩টি আন্তর্জাতিক সংস্থার নিকট হতে বিশেষজ্ঞ রিপোর্ট সংগ্রহ করতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে হাইকোর্টের নির্দেশ

২৮.১০.২০১২ তারিখে মিডিয়ায় প্রকাশিত সংবাদ সংযুক্ত করে জনস্বাথে HRPB রীট পিটিশন দায়ের করলে হাইকোর্ট রুল জারি করে আনবিক শক্তি কমিশন ও স্বাস্থ্য মন্ত্রণালকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। আনবিক শক্তি কমিশন কয়েকটি টাওয়ার পরিদর্শন করে প্রতিবেদনে উল্লেখ করেন যে, “টাওয়ার রেডিয়েশনে স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব পরে কিনা সে ব্যাপারে সুনির্দিষ্ট মতামত দেয়া যাচ্ছে না”। ২৬.০২.২০১৭ তারিখে HRPB একটি আবেদন দাখিল করে বাংলাদেশে স্থাপিত মোবাইল টাওয়ার থেকে বিচ্ছুরিত রেডিয়েশন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কিনা যা নিশ্চিত হওয়ার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO), আন্তর্জাতিক নন আরজনিং রেডিয়েশন প্রতিরক্ষা কমিশন (ICNIRP) এর নিকট থেকে বিশেষজ্ঞ প্রতিবেদন সংগ্রহের প্রার্থনা জানান।

বচারপতি সৈয়দ রেফাত আহমেদ এবং বিচারপতি মোঃ সেলিম এর আদালতে আজ আবেদনের উপর শুনানী শেষে আদালত স্বাস্থ্য মন্ত্রণালয়কে যতদ্রুত সম্ভব WHO, ICNIRP Ges IAEA এর নিকট থেকে বাংলাদেশে স্থাপিত মোবাইল টাওয়ার থেকে বিচ্ছুরিত রেডিয়েশন এর স্বাস্থ্যঝুকি সম্পর্কে বিশেষজ্ঞ প্রতিবেদন সংগ্রহ নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন। এবং এ ব্যাপারে তাদের গৃহিত পদক্ষেপ সম্পর্কে ১০.০৪.২০১৭ তারিখের মধ্যে অগ্রগতি প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। আদালত অপর এক আদেশে BTRC কে স্বাস্থ্য মন্ত্রণালয়ের গঠিত বিশেষজ্ঞ কমিটির সুপারিশ বাস্তবায়নে কি পদক্ষেপ নেয়া হয়েছে ১০.০৪.২০১৭ তারিখে তা আদালতে এফিডেভিট দিয়ে জানাতে বলেছেন।

শুনানীতে বাদী পক্ষের কৌসুলি এডভোকেট মনজিল মোরসেদ বলেন যে, স্বাস্থ্য মন্ত্রণালয় আদালতের নির্দেশে গঠিত বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট নির্দেশনা/সুপারিশ দেয়া হয়েছিল BTRC কে দেশের সকল মোবাইল টাওয়ার পরিদর্শন করে রেডিয়েশন এর মাত্রা পরীক্ষা করা, বেশি মাত্রার রেডিয়েশন থাকলে তা নিয়ন্ত্রণ, বুয়েট এর সাথে আলোচনা করে মোবাইল টাওয়ার ব্যবহার সংক্রান্ত গাইড লাইন তৈরী করার বিষয় বলা হলেও ২০১৩ সালের পরে ৪ বছরেও BTRC কার্যকরি কোন পদক্ষেপ গ্রহণ করেনি যার কারণে জনগণের স্বাস্থ্যঝুকি সম্পর্কে অনিশ্চয়তায় রয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদনে প্রমানিত হয়েছে আন্তর্জাতিক পর্যায়ের সংস্থা থেকে বিশেষজ্ঞ প্রতিবেদন সংগ্রহ করা প্রয়োজন।

রীট পিটিশনার হলেন HRPB পক্ষে এডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী। বাদী পক্ষে মামলা পরিচালনা করেন এডভোকেট মনজিল মোরসেদ এবং তাকে সহযোগীতা করেন রিপন বাড়ই। সরকার পক্ষে ছিলেন DAG জিনাত হক BTRC পক্ষে ছিলেন এডভোকেট খন্দকার রেজা-ই-রাকিব।

বার্তা প্রেরক

HRPB ডেস্ক 
এডভোকেট, বাংলাদেশ সুপ্রীম কোর্ট 

তারিখঃ ২৮.০৩.২০১৭
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Your Name :
Email :
Phone/Cell :
Message :