মানবাধিকার রক্ষায় আমরা সচেষ্ট * মানবাধিকার রক্ষায় এগিয়ে আসুন * মানবাধিকার ও শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতা করুন * HRPB Organize Mediation, Conciliations, Arbitration and provide legal aid.

 শ্মশান দখল করে মার্কেট নির্মান কাজের উপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট এর একটি ডিভিশন বেঞ্চ...
 
শ্মশান দখল করে মার্কেট নির্মান কাজের উপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট এর একটি ডিভিশন বেঞ্চ

শতবর্ষি শ্মশান দখল করে বগুড়ার শিবগঞ্জ আওয়ামী লীগ নেতা আজিজুল হক কর্তৃক মার্কেট নির্মাণ করার সংবাদ মিডিয়ায় প্রচারিত হলে জনস্বার্থে ’’হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (HRPB) ’’ ২৮.০৭.১৬ তারিখে রীট দায়ের করলে আজ শুনানী শেষে বিচারপতি কাজী রেজা উল হক এবং বিচারপতি জে,এন,দেব চৌধুরি শ্মশান দখল করে নির্মাণ কাজের উপর নিষেধাজ্ঞা জারি করেছেন। আদালত ৪ সপ্তাহের রুল জারি করে “শ্মশানের জায়গায় মার্কেট নির্মাণ বন্ধে বিবাদীদের নিষ্ক্রয়তাকে কেন বে-আইনি ঘোষনা করা হবে না এবং শ্মশান এর জায়গা সংরক্ষন করার নির্দেশ কেন দেয়া হবে না” তার জবাব দানের নির্দেশ দিয়েছেন।

শুনানীতে বাদী পক্ষের কৌশুলি এডভোকেট মনজিল মোরসেদ বলেন সংবিধানের ৪১(বি) অনুচ্ছেদ অনুসারে নাগরিকদের ধর্মীয় অধিকার, মৌলিক অধিকার হিসাবে স্বীকৃত কিন্তু শতবর্ষি পুরান শ্মশান যেখানে হিন্দুরা মৃতদেহ সৎকার করে আসছে সে জায়গায় প্রভাবশালি একজন সরকারী দলীয় নেতা জোরপূর্বক দখল করে মার্কেট নির্মান শুরু করেছেন, যা সম্পূর্ণ বে-আইনী এবং আদালতের হস্তক্ষেপ ছাড়া হিন্দুদের এ অধিকার রক্ষা সম্ভব হবে না।

শুনানী শেষে আদালত জেলা প্রশাসক ও পুলিশ সুপার বগুড়াকে ২৬.০৬.১৬ তারিখে কালের কন্ঠে প্রকাশিত সংবাদ সম্পর্কে তদন্ত করে ২ সপ্তাহের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। আদালত এক আদেশে কালের কন্ঠের রিপোর্টার ও এডিটরকে প্রকাশিত রিপোর্ট সম্পর্কে আদালতে যথাযথ প্রমানের ব্যাপারে এফিডেভিট দিতে বলেছেন।

HRPB এর পক্ষে বাদীরা হলেন এডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী এবং একলাছ উদ্দিন ভুইয়া। বিবাদীরা হলেন ধর্ম, স্বরাষ্ট্র সচিব, DC, SP বগুড়া, মেয়র শিবগঞ্জ পৌরসভা, UNO, O.C শিবগঞ্জ ও শিবগঞ্জ জেলা আওয়ামী লীগ সভাপতি আজিজুল হক।

বাদী পক্ষে মামলা পরিচালনা করেন এডভোকেট মনজিল মোরসেদ।

বার্তা প্রেরক

HRPB ডেস্ক
তারিখঃ ৩১/০৭/২০১৬ ইং
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Your Name :
Email :
Phone/Cell :
Message :