মানবাধিকার রক্ষায় আমরা সচেষ্ট * মানবাধিকার রক্ষায় এগিয়ে আসুন * মানবাধিকার ও শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতা করুন * HRPB Organize Mediation, Conciliations, Arbitration and provide legal aid.

 সিরাজগঞ্জের ওয়াপদা খাল এর দুপাশে অবৈধ দখলকৃত ৩০২ টি স্থাপনা ৬০ দিনের ...
 
সিরাজগঞ্জের ওয়াপদা খাল এর দুপাশে অবৈধ দখলকৃত ৩০২ টি স্থাপনা ৬০ দিনের মধ্যে অপসারনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

সিরাজগঞ্জের বেলকুচি থানার ওয়াপদা খাল দখল ও অস্থিত্ব বিপন্ন এর সংবাদ মিডিয়ায় প্রকাশিত হলে জনস্বার্থে HRPB একটি রীট পিটিশন দায়ের করলে হাইকোর্ট ১৪.০৩.১৬ তারিকে রুল জারি করে বিবাদীদের কে জরিপ করে অবৈধ দখলদার সম্পর্কে প্রতিবেদন দেয়ার জন্য নির্দেশ দেন। জেলা প্রশাসন এসি ল্যান্ডকে আহবায়ক করে ৫ সদস্য টিম গঠন করে জরিপ পরিচালনা করে খালের দুপাশে অবৈধ দখল চিহ্নিত করে আদালতে প্রতিবেদন দাখিল করেন। রিপোর্টে ৪টি মৌজা যথাক্রমে সোবনসাড়া, চালা, মুকন্দগাজী ও ক্ষিদ্রমাটিয়া এর ওয়াপদা খালে যথাক্রমে ৪২, ৪৭, ১২৪ ও ৫৯ মোট ৩০২টি স্থাপনা অবৈধ ও খাল দখল করে নির্মাণ করা হয়েছে বলে জবাব দেন। আদালতে এফিডেভিট আকারে উক্ত প্রতিবেদন দাখিল করলে শুনানীতে বাদী পক্ষের কৌশুলি এডভোকেট মনজিল মোরসেদ বলেন জলাধার আইন ২০০০ ও পানি আইন ২০১৩ এবং সংবিধানের ১৮এ অনুচ্ছেদ অনুসারে খাল সংরক্ষনের প্রয়োজন অবৈধ স্থাপনা অপসারন/উচ্ছেদ এর আদেশ প্রয়োজন।

শুনানী শেষে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরি এবং বিচারপতি আশীষ রঞ্জন দাস এর আদালত আগামী ৬০ দিনের মধ্যে বেলকুচি থানার ওয়াপদা খালের পাশে রিপোর্ট অনুসারে অবৈধ দখলকৃত ৩০২টি স্থাপনা ভেঙ্গে অপসারন/উচ্ছেদ করার নিদের্শ দিয়েছেন। আদালত পরবর্তি আদেশের জন্য ৩০.১০.১৬ নির্ধারন করেছেন।

HRPB এর পক্ষে বাদী হলেন এডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী। বিবাদীরা হলেন পরিবেশ, LGRD সচিব,DG পরিবেশ, মেয়র বেলকুচি পৌরসভা, DC ও SP সিরাজগঞ্জ,UNO, AC (Land), OC বেলকুচি।

আদালত বিবাদী DC ও SP সিরাজগঞ্জ, UNO, AC (Land), OC কে উচ্ছেদের জন্য পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন।

বাদী পক্ষে মামলা পরিচালনা করেন এডভোকেট মনজিল মোরসেদ। সরকার পক্ষে ছিলেন DAG মোতাহের হোসেন সাজু ও DAG পুরবি সাহা।

বার্তা প্রেরক
HRPB ডেস্ক
তারিখঃ ২৫/০৭/২০১৬ ইং
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Your Name :
Email :
Phone/Cell :
Message :