মানবাধিকার রক্ষায় আমরা সচেষ্ট * মানবাধিকার রক্ষায় এগিয়ে আসুন * মানবাধিকার ও শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতা করুন * HRPB Organize Mediation, Conciliations, Arbitration and provide legal aid.

 হাজারীবাগে যে সকল ট্যানারি শিল্প কার্যক্রম পরিচালনা করছে তাদের নাম...
 
হাজারীবাগে যে সকল ট্যানারি শিল্প কার্যক্রম পরিচালনা করছে তাদের নাম ও ঠিকানা ৩ সপ্তাহের মধ্যে আদালতে দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

জনস্বার্থের মামলায় ২০০১ সালে হাইকোর্ট রায় দিলেও একাধিকবার সময় নেয়ার পরও ট্যানারি শিল্প মালিকরা হাজারিবাগ থেকে ট্যানারি সাভারে হস্তান্তর না করায় HRPB এর পক্ষ থেকে আদালত অবমাননার মামলা দায়ের করলে ১৫.০৪.১৪ তারিখে হাইকোর্ট রুল জারি করেন। পরবর্তীতে শিল্প সচিব মোশারফ হোসেন ভুইয়া আদালতের নির্দেশে হাজির হয়ে এফিডেভিট দাখিল করে ১০ শিল্প মালিক এর নাম ও ঠিকানা দাখিল করেন যারা ট্যানারি হস্তান্তর করছে না। উক্ত ১০ জনের বিরুদ্ধে রুল জারি ও ব্যক্তিগত হাজিরার নির্দেশ দেয়ার পর তাদের মধ্যে ৩ জন ট্যানারির কার্যক্রম বন্ধ করার পদক্ষেপ নেয়ায় আদালত অবমাননার দায় হতে মুক্তি পান। এর মধ্যে ১১.০৪.১৫ তারিখে পত্রিকায় রিপোর্ট প্রকাশ হয় যে, ১০ জন ছাড়া আরও অনেক শিল্প মালিকরা হাজারিবাগে ট্যানারি পরিচালনা করছেন। ট্যানারি শিল্প মালিকরা তাদের ট্যানারি চলমান রেখে আদালতের নির্দেশ অমান্য এবং ঢাকার পরিবেশ রক্ষা, বুড়িগঙ্গা নদীর মারাত্বক দুষন করছেন। সে কারণে তাদের উক্ত কার্যক্রম বন্ধে প্রয়োজনীয় আদালতের নির্দেশনা চেয়ে একটি সম্পূরক আবেদন দাখিল করে বর্তমানে যারা হাজারিবাগে শিল্প পরিচালনা করছেন তাদের নাম ঠিকানা আদালতে দাখিলের জন্য শিল্প সচিবের প্রতি নির্দেশনা প্রার্থনা করেন এবং শুনানী করেন এডভোকেট মনজিল মোরসেদ।

শুনানী শেষে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগির হোসেন এবং বিচারপতি মোঃ শাহিদুল হক এর আদালত এক আদেশে শিল্প সচিবকে আগামী ৩ সপ্তাহের মধ্যে হাজারিবাগে বর্তমানে যে সকল ট্যানারি শিল্প কার্যক্রম চালাচ্ছে তাদের নাম ও ঠিকানা আদালতে এফিডেভিট করে দাখিলের নির্দেশ দেন।

দরখাস্তকারী হলেন এডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী এবং দরখাস্তকারীর পক্ষে মামলা পরিচালনা করেন এডভোকেট মনজিল মোরসেদ।

বার্তা প্রেরক-
HRPB ডেস্ক
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Your Name :
Email :
Phone/Cell :
Message :