মানবাধিকার রক্ষায় আমরা সচেষ্ট * মানবাধিকার রক্ষায় এগিয়ে আসুন * মানবাধিকার ও শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতা করুন * HRPB Organize Mediation, Conciliations, Arbitration and provide legal aid.

 হাজারীবাগ এলাকা থেকে ট্যানারি ইন্ডাস্ট্রিজ অপসারন না করায় আদালত অবমাননার...
 
হাজারীবাগ এলাকা থেকে ট্যানারি ইন্ডাস্ট্রিজ অপসারন না করায় আদালত অবমাননার মামলায় ১০ টি শিল্প মালিককে ১০ এপ্রিল, ১৬ তারিখ স্ব-শরিরে আদালতে হাজিরের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

পরিবেশ ও বুড়িগংগা রক্ষায় হাজারিবাগ হতে সকল শিল্প অপসারনের নির্দেশনা বাস্তবায়ন না করায় আদালত অবমাননার মামলা করা হলে ১৫.০৪.১৪ তারিখে হাইকোর্ট রুল জারি করেন। পরবর্তিতে শিল্প সচিবকে ব্যক্তিগত হাজিরার নির্দেশ দেয়া হলে শিল্প সচিব জনাব মোশারফ হোসেন হাজির হয়ে এফিডেভিট দিয়ে আদালতকে অবহিত করেন যে ১০ জন শিল্প মালিক ট্যানারি অপসারন এর হাইকোর্টের নির্দেশনা মানছেন না। অতঃপর উক্ত ১০ জনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হলে ১১.০৮.১৫ সালে তাদের প্রতি আদালত অবমাননার নোটিশ ও রুল জারি করা হয়। সরকারের পক্ষ হতেও ডিসেম্বরের মধ্যে অপসারন এর নির্দেশনা দেয়া হলেও তা বাস্তবায়তি না হওয়ায়, ২১.৩.১৬ তারিখে ব্যক্তিগত হাজিরার জন্য আবেদন দাখিল করা হয়।

বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন এবং বিচারপতি এ,কে,এম, সাহিদুল হক এর আদালত আজ আবেদন শুনানী শেষে ১০ জন শিল্প মালিক কে আগামী ১০ এপ্রিল, ১৬ তারিখ সকাল ১০.৩০ মিনিটে আদালতে স্ব-শরীরে হাজির হয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

আদালত শুনানীতে বাদী পক্ষের কৌশুলি এডভোকেট মনজিল মোরসেদ বলেন ২০০১ সালে রীট মামলার রায় হলেও টালবাহানা করে শিল্প মালিকরা ট্যানারি হস্তান্তর না করে ঢাকার পরিবেশ ও বুড়িগংগার পানি দূষন করে জনস্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করছে। বারবার নির্দেশনা ও জনগণের টাকার অর্থ খরচ করে তাদের জন্য সাভাওে কেন্দ্রীয় পরিশোধনাগার স্থাপন করা সত্বেও এখনও রায় বাস্তবায়িত হয়নি। যাদেরকে আদালতে তলব করা হয়েছে তারা হলেন (১) রানা লেদার (২) জুয়েল এন্টারপ্রাইজ (৩) পুবালি ট্যানারি (৪) রুমি লেদার (৫) সালাম ট্যানারি (৬) করিম লেদার (৭) মহিন ট্যানারি (৮) নবিপুর ট্যানারি (৯) এশিয়া ট্যানারি (১০) প্যারামাউন্ট ট্যানারি এর মালিকদ্বয়।

আদালত অবমাননায় পিটিশনার হলেন এডঃ আসাদুজ্জামান সিদ্দিকী। বাদী পক্ষে মামলা পরিচালনা করেন এডভোকেট মনজিল মোরসেদ।

বার্তা প্রেরক
HRPD ডেস্ক
২৩.০৩.২০১৬ ইং
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Your Name :
Email :
Phone/Cell :
Message :