মানবাধিকার রক্ষায় আমরা সচেষ্ট * মানবাধিকার রক্ষায় এগিয়ে আসুন * মানবাধিকার ও শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতা করুন * HRPB Organize Mediation, Conciliations, Arbitration and provide legal aid.

 হাসপাতালে ডাক্তার ও নার্সদের ধর্মঘট বা কর্মবিরতি বন্ধে কার্য্যকরি ব্যবস্থা গ্রহনের...
 
হাসপাতালে ডাক্তার ও নার্সদের ধর্মঘট বা কর্মবিরতি বন্ধে কার্য্যকরি ব্যবস্থা গ্রহনের জন্য স্বাস্থ্য সচিব সহ মোট ২২ জনকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রীম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ।

দেশের বিভিন্ন হাসপাতালে ডাক্তার ও নার্সদের ধর্মঘট বা কর্মবিরতির ফলে হাসপাতালের চিকিৎসা সেবা থেকে শত শত রোগী বঞ্চিত হয় এবং জীবন রক্ষার অধিকার থেকে বঞ্চিত হওয়ার খবর মিডিয়ায় বিভিন্ন সময় প্রকাশিত হচ্ছে। এ ধরনের ঘটনা বন্ধে ব্যবস্থা গ্রহনের জন্য স্বাস্থ্য সচিব, অতিঃ স্বাস্থ্য সচিব (হাসপাতাল), ডি,জি, স্বাস্থ্য অধিদপ্তর, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর ভি,সি, ঢাকা স্যার সলিমুল্লাহ, শহীদ সোহরাওয়ার্দি, চট্টগ্রাম ওসমানি মেডিকেল কলেজ, রাজশাহী মেডিকেল, রংপুর মেডিকেল, ময়মনসিংহ মেডিকেল, শেরে বাংলা মেডিকেল, দিনাজপুর, খুলনা, ফরিদপুর, কুমিল্লা মেডিকেল কলেজ এর পরিচালক এবং পাবনা মানসিক হাসপাতাল, ঢাকা ন্যাশনাল মেডিসিন কলেজ, ঢাকা শিশু হাসপাতাল এবং নার্সিং অধিদপ্তর এর পরিচালক কে ৭ দিনের সময় দিয়ে ব্যবস্থা নিতে পোস্ট যোগে আজ এ নোটিশ প্রেরন করা হয়। ’’হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (HRPB)’’ এর পক্ষে সুপ্রীম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ এ নোটিশ পাঠান।

নোটিশে উল্লেখ করা হয় যে, হাসপাতালে চিকিৎসা পাওয়া রোগীদের অধিকার এবং যেহেতু চিকিৎসার উপর বেঁচে থাকা নির্ভরশীল সুতরাং এটা সংবিধানের আর্টিকেল ৩২ অনুসারে নাগরিকের মৌলিক অধিকার। কিন্তু চিকিৎসক ও নার্সরা ধর্মঘট বা কর্মবিরতি করলে রোগীরা চিকিৎসা সেবা পায় না, যা মৌলিক অধিকার পরিপন্থি। নোটিশে আরও উল্লেখ করা হয় যে, কখনও হাসপাতালে ডাক্তার ও নার্সদের সাথে বিরোধের সূত্র ধরে রোগিদের পক্ষের মানুষরা ডাক্তার ও নার্সদের উপর আক্রমন করে এবং সে সূত্র ধরে ধর্মঘট ও কর্মবিরতি শুরু হয়। নোটিশে হাসপাতালে ডাক্তার ও নার্সদের উপর যেকোন আক্রমন হলে সেক্ষেত্রে দোষীদের বিরুদ্ধে দ্রুত প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহনের পদক্ষেপ নিতে বলা হয়। নোটিশে ৭ দিনের সময় দিয়ে উপরোক্ত ২টি বিষয়ে পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়, ব্যর্থতায় জনাস্বার্থে রীট পিটিশন দায়ের করা হবে বলে উল্লেখ করা হয়।

বার্তা প্রেরক

মনজিল মোরসেদ
এডভোকেট, বাংলাদেশ সুপ্রীম কোর্ট
০২.০৫.২০১৬ ইং
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Your Name :
Email :
Phone/Cell :
Message :