মানবাধিকার রক্ষায় আমরা সচেষ্ট * মানবাধিকার রক্ষায় এগিয়ে আসুন * মানবাধিকার ও শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতা করুন * HRPB Organize Mediation, Conciliations, Arbitration and provide legal aid.

 ৪৮ ঘন্টার মধ্যে গাড়ির হাইড্রোলিক হর্ন বন্ধ করার জন্য নির্দেশ দিয়েছেন হাইকোর্ট
 
৪৮ ঘন্টার মধ্যে গাড়ির হাইড্রোলিক হর্ন বন্ধ করার জন্য নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

ঢাকা সহ বিভিনড়ব জায়গায় বিভিনড়ব গাড়িতে উচ্চ শব্দযুক্ত হর্ন যথা হাইড্রোলিক হর্ন যার মাধ্যমে শব্দ দূষন, পরিবেশ দূষন এবং মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টি হয়, তা বন্ধে জনস্বার্থে হিউম্যান রাইটস এন্ড পীস ফর বাংলাদেশ (HRPB)গতকাল একটি রীট পিটিশন দায়ের করলে আজ বিচারপতি কাজী রেজা-উল হক এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহ এর আদালতে শুনানী অনুষ্ঠিত হয়। শুনানী শেষে আদালত হাইড্রোলিক হর্ন বন্ধে বিবাদীদের নি®িঙঊয়তা কেন বে-আইনী ঘোষণা করা হবে না এবং হাইড্রোলিক হর্ন এবং গাড়িতে প্রচন্ড শব্দযুক্ত হর্ন বন্ধে কেন ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হবে না সে মর্মে ০৪ (চার) সপ্তাহের রুল জারি করেছেন হাইকোর্ট।

শুনানীতে বাদী পক্ষের কৌশুলি এডভোকেট মনজিল মোরসেদ বলেন, ঢাকা সহ দেশের বিভিনড়ব জায়গায় ট্রাক, বাস ও অন্যান্য গাড়ীতে হাইড্রোলিক হর্ন সহ বিভিনড়ব উচ্চ শব্দযুক্ত হর্ন ব্যবহার করার ফলে মারাত্মক শব্দ দূষন হচ্ছে। এমনকি ধানমন্ডি, মতিঝিল, গুলশান, বনানীসহ বিভিনড়ব আবাসিক এলাকার লোকজন শব্দের জন্য রাতের বেলা ঘুমাতে পারে না। কতিপয় ক্ষেত্রে শিশু ও বৃদ্ধদের উপর মারত্মক স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টি হচ্ছে। সে কারণে এ ধরনের হাইড্রোলিক হর্ন বন্ধ না করলে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টি হবে এবং শব্দ দূষনের কারণে পরিবেশ ক্ষতিগ্রস্থ হবে। তিনি আরো বলেন মটর ভিহিকলস রুলস এর বিধি ১১৪ অনুযায়ী উচ্চ শব্দ যুক্ত হর্ন ব্যবহারে বিধি-নিষেধ স্বত্বেও বিভিনড়ব গাড়ী যথা বাস, ট্রাক ইত্যাদি উচ্চ শব্দযুক্ত হর্ন বেআইনী ভাবে ব্যবহার করছে।

আদালত শুনানী শেষে ১। ঢাকা শহরে ৪৮ ঘন্টার মধ্যে গাড়ীতে হাইড্রোলিক হর্ন ও উচ্চ শব্দযুক্ত হর্ন বন্ধে কার্যকরী ব্যবস্থ নিতে বিবাদীদের প্রতি নির্দেশ দিয়েছেন এবং ০২ (দই) সপ্তাহের মধ্যে Compliance Report দাখিল করতে বলেছেন।

২। আদালত এক নির্দেশে আইজিপি, পুলিশ কমিশনার ঢাকা, ডিআইজি (হাইওয়েজ), যুগ্ম-কমিশনার (ট্রাফিক) এবং চেয়ারম্যান, বিআরটিএ কে হাইড্রোলিক হর্ন আমদানি বন্ধে কার্যকরি পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন। আদালত আরো নির্দেশ দেন বাজারে থাকা সকল হাইড্রোলিক হর্ন ০৭ (সাত) দিনের মধ্যে জব্দ করে ০৪ (চার) সপ্তাহের মধ্যে আদালতে Compliance Report দাখিল করতে বলেছেন।

৩। পুলিশ কমিশনার ঢাকা, যুগ্ম-কমিশনার (ট্রাফিক), ডিএমপি, ডেপুটি কমিশনার (ট্রাফিক: উত্তর, দক্ষিন, পূর্ব ও পশ্চিম) এবং অফিসার-ইন-চার্জ ধানমন্ডি, গুলশান, উত্তরা, মতিঝিল, শাহবাগ, রমনা, রামপুরা, বনানী, মিরপুর এবং ডেমরা থানা কে আগামী ২৭.০৮.২০১৭ ইং তারিখের পরে রাস্তায় কোন গাড়ী উচ্চ শব্দযুক্ত হাইড্রোলিক হর্ন ব্যবহার করলে উক্ত গাড়ী জব্দ করতে নির্দেশ দেন।

রীট পিটিশনার হলেন হিউম্যান রাইটস এন্ড পীস ফর বাংলাদেশ (HRPB)এর পক্ষে এডভোকেট আসাদুজ্জামান সিদ্দিকী এবং বিবাদীরা হলেন সেμেটারী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়; আইজিপি, পুলিশ কমিশনার ঢাকা, ডিআইজি (হাইওয়ে পুলিশ), যুগ্ম-কশিণার (ট্রাফিক), ডিএমপি; চেয়ারম্যান, বিআরটিএ; ডেপুটি কমিশনার (ট্রাফিক দক্ষিণ); ডেপুটি কমিশনার (ট্রাফিক উত্তর); ডেপুটি কমিশনার (ট্রাফিক পূর্ব); ডেপুটি কমিশনার (ট্রাফিক পশ্চিম); অফিসার-ইন-চার্জ: ধানমন্ডি, গুলশান, উত্তরা, মতিঝিল, শাহবাগ, রমনা, রামপুরা, বনানী, মিরপুর এবং ডেমরা থানা।

বাদী পক্ষে মামলা পরিচালনা করেন এডভোকেট মনজিল মোরসেদ। তাকে সহযোগীতা করেন এডভোকেট রিপন বাড়ৈ এবং এডভোকেট সঞ্জয় মন্ডল।

সকরকার পক্ষে ছিলেন, ডিএজি তাপস কুমার বিশ্বাস।

বার্তা প্রেরক

মনজিল মোরসেদ
এডভোকেট
বাংলাদেশ সুপ্রীম কোর্ট
মোবাইল: ০১৭১১-৪০৪৫০৬
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
Your Name :
Email :
Phone/Cell :
Message :