HRPB নিউ ইয়র্ক সম্মেলনে প্রবাসীদের অধিকার প্রতিষ্ঠায় প্রসাশনের কার্যকরি ...

HRPB নিউ ইয়র্ক সম্মেলনে প্রবাসীদের অধিকার প্রতিষ্ঠায় প্রসাশনের কার্যকরি পদক্ষেপের আহবান জানানো হয়েছে।

গত ৩০ শে এপ্রিল, ২০১৭ নিউইয়র্কের জ্যাকসন হাইটসে বেলোজিনো হলে HRPB নিউইয়র্ক শাখার সম্মেলন প্রবাসীদের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানবাধিকার ও পরিবেশবাদী আইনজীবী, জাতীয় পরিবেশ পদক প্রাপ্ত ও HRPB এর প্রেসিডেন্ট এ্যাডভোকেট মনজিল মোরসেদ। সভায় বক্তারা প্রবাসীদের দেশে বিভিন্ন সমস্যা ও অধিকার বঞ্চিত হওয়ার বিষয় আলোচনা করেন।

এ্যাডভোকেট মোহাম্মদ আলী বাবুল এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন আবুল কাসেম রাজু , এ্যাডভোকেট মুজিবর রহমান, এ্যাডভোকেট সামসুদ্দোহা, এ্যাডভোকেট জাকির এইচ মিয়া, এ্যাটর্নী হাসান, এ্যাডভোকেট আব্দুল হাই, এ্যাডভোকেট পর্ণা ইয়াসমিন, হাকিকুল ইসলাম খোকন, গাজী শামসউদ্দিন প্রমুখ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এ্যাটর্র্নী অশোক কর্মকার এবং সভা পরিচালনা করেন এ্যাডভোকেট আব্দুর রশিদ।

্রধান অতিথির বক্তৃতায় এ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের একটি বড় ধরনের ভুমিকা থাকলেও বর্তমানে বাংলাদেশে প্রবাসীরা ভ্রমনে গেলে বিভিন্ন ক্ষেত্রে তাদের অধিকার লঙ্ঘন হয় ও হয়রানীর স্বীকার হন। যার কারনে দেশের প্রতি তাদের মানষিক দুরত্ব সৃষ্টি হয়েছে। খুব দ্রুত প্রবাসীদের অধিকার সংরক্ষনের মাধ্যমে এর সমাধান না করলে বাংলাদেশ পিছিয়ে যাবে। তিনি সরকারের প্রতি সকল প্রবাসীদের বিশেষ প্রজেক্টের মাধ্যমে আইডি কার্ড সরবরাহ এবং জাতীয় সংসদ ও স্থানীয় সরকার নির্বাচনে তাদেরকে ভোটের মাধ্যমে অধিকার প্রদান পুর্বক ডিজিটাল পদ্ধতিতে দূতাবাসের মাধ্যমে ভোটাধিকার প্রয়োগের সুযোগ সৃষ্টির আহবান জানান। নাগরিকত্ব আইনের পরিবর্তনের বিষয়ে প্রবাসীদের স্বার্থ রক্ষার আহবান জানান তিনি। বিশেষ অতিথির বক্তব্যে এ্যাটর্নী অশোক কর্মকার বলেন দেশপ্রেম নিয়ে কোন পরীক্ষার প্রশ্ন অবান্তর এবং বাংলাদেশে যারা প্রশাসনে ঘুষ নেন তাদের দেশ প্রেম নিয়ে প্রশ্ন রয়েছে।

সভাপতির বক্তব্যে- এ্যাডভোকেট মোহাম্মদ আলী বাবুল প্রবাসীদের অধিকার রক্ষায় HRPB এর লিগ্যাল সার্ভিস এর মাধ্যমে বাংলাদেশে প্রবাসীদের অধিকার রক্ষায় সকলকে একযোগে কাজ করার আহবান জানান।

সম্মেলনে সর্ব সম্পতিক্রমে জনাব মোহাম্মদ আলী বাবুলকে সভাপতি, আবুল কাশেম রাজুকে সাধারন সম্পাদক, এ্যাডভোকেট আব্দুর রশিদকে সাংগঠনিক স¤পাদক করে মোট ২২ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়।

সম্মেলনে HRPB - এর নিউইয়র্ক শাখার উপদেষ্টা পরিষদ গঠন করা হয়। উপদেষ্টারা হলেন- এ্যাটর্নী অশোক কুমার কর্মকার, এ্যাডভোকেট সামসুদ্দোহা, এ্যাডভোকেট মুজিবুর রহমান, মাহবুর রহমান চৌধুরী, মোঃ শাহেদুজ্জামান, হাকিকুল ইসলাম খোকন, গাজী সামসুদ্দীন সভায় যুক্তরাষ্ট্রে বসবাসকারী সকল প্রবাসীদের বাংলাদেশে তাদের যে কোন অধিকার প্রতিষ্ঠার প্রয়োজনে নিউইয়র্ক ঐজচই- শাখার -৩৪৭-২৪১-৯৫২৬, ৩৪৭-৭৪০-৪৫৯৯, নাম্বারে যোগাযোগ করার জন্য আহবান জানানো হয়। অবশেষে প্রীতি ভোজের মধ্য দিয়ে সভাপতি অনুষ্ঠান সমাপ্তি ঘোষনা করেন।

বার্তা প্রেরক

HRPB ডেস্ক