• Human Rights and Peace for Bangladesh (HRPB)
  • Human Rights and Peace for Bangladesh (HRPB)
  • Human Rights and Peace for Bangladesh (HRPB)
  • Human Rights and Peace for Bangladesh (HRPB)
  • Human Rights and Peace for Bangladesh (HRPB)
  • Human Rights and Peace for Bangladesh (HRPB)
  • Human Rights and Peace for Bangladesh (HRPB)
লন্ডনে হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (HRPB) এর সেমিনারে বিশেষ ট্রাইবুনাল গঠনের মাধ্যমে প্রবাসীদের সমস্যা সমাধানের দাবী

লন্ডনে হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (HRPB) এর সেমিনারে বিশেষ ট্রাইবুনাল গঠনের মাধ্যমে প্রবাসীদের সমস্যা সমাধানের দাবী করেছেন এডভোকেট মনজিল মোরসেদ

----------------------------------------------------------------------

গত ২৮ জুলাই মানবাধিকার ও পরিবেশবাদি সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (HRPB) ইউকে শাখা কর্তৃক প্রবাসীদের বিভিন্ন সমস্যা ও দাবী-দাওয়া নিয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এইচআরপিবি এর কেন্দ্রীয় প্রেসিডেন্ট এডভোকেট মনজিল মোরসেদ। যুদ্ধাপরাধীদের বিচার ও নারী নির্যাতনের বিচার দ্রুত সম্পন্ করার জন্য যেভাবে  বিশেষ ট্রাইবুনাল গঠন করা হয়েছে তেমনিভাবে  ট্রাইবুনাল গঠন করে প্রবাসিদের মামলার বিচার সম্পন্ন করার আহবান জানান তিনি। এডভোকেট মোরসেদ আরও বলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহ সরকারের উচ্চ পর্যায়ের অনেকেই প্রবাসিদের সমস্য সম্পর্কে আন্তরিক হলেও আমলাতান্ত্রিক জটিলতার কারণে  সমস্যা সমাধানে অগ্রগতি নেই। তিনি বলেন  প্রবাসিদের বর্তমান সমস্যাগুলো সমাধান না করলে দেশের বাহিরে থাকা ভবিষ্যৎ প্রজন্ম বাংলাদেশ থেকে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে যার প্রভাব অর্থনীতিতে পরবে। তিনি প্রশাসনের সকল স্তরের কর্মকর্তাদের প্রবাসিদের সমস্যা সমাধানে আন্তরিক হবার আবেদন জানান। তিনি  প্রবাসীদের ঐক্যবদ্ধ হয়ে সমস্যা সমাধানে সোচ্চার হবার আবেদন জানান।

ইস্ট লন্ডনের ব্রার্ডি আর্টস সেন্টারে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের ইউকে শাখার সভাপতি বিশিষ্ট সাংবাদিক মো: রহমত আলী ও যৌথভাবে পরিচালনা করেন, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের সাবেক স্পীকার কাউন্সিলর আয়াছ মিয়া ও এসিস্টেন্ট সেক্রেটারী আবুল হোসেন।

এ সেমিনারে অনেক ভুক্তভোগী পরিবার উপস্থিত ছিলেন। সেমিনারে প্রবাসীদের জায়গা-জমি সমস্যা, মিথ্যা মামলায় হয়রানী, বিমানবন্দর ও কাষ্টমস এর হয়রানী, প্রবাসীদের হাইকমিশনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ড প্রদান, প্রবাসীরা যে দেশে আছেন সেখান থেকেই ভোটদানের ব্যবস্থা করা ও বাংলাদেশের পাসপোর্টের মেয়াদ ৫বছর থেকে ১০ বছর বৃদ্ধি করা প্রভৃতি বিষয় সেমিনারে আলোচনা হয় ।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্বনাথ-ওসমানী নগর আসনের এমপি মোকাব্বির খান, ক্রয়ডন কাউন্সিলের মেয়য় হুমাউন কবির, নিইহ্যাম কাউন্সিলের ডেপুটি স্পিকার ব্যারিস্টার নাজির আহমদ, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের ডেপুটি স্পিকার কাউন্সিলর আহবাব হোসেন,বিশ্বনাথ উপজেলা চেয়ারম্যান এসএম নুনু মিয়া, এইচ আরপিবি জেদ্দা শাখার আহবায়ক এবিএম নূরুল হক, ফ্রান্স শাখার সভাপতি মো: শামসুল ইসলাম, এইচআরপিবি কানাডার প্রতিনিধি সাংবাদিক ও মুক্তিযুদ্ধের গবেষক তাজুল মোহাম্মদ, এইচআরপিবি আমেরিকার প্রতিনিধি মানবাধিকার কর্মী গোলাম সাদাত জুয়েল। এতে আরো বক্তব্য রাখেন,সংগঠনের ভাইস প্রেসিডেন্ট ও সাবেক স্পিকার আব্দুল মুকিত চুনু এমবিই, লন্ডন বাংলা প্রেসক্লাবের ভাইস প্রেসিডেন্ট ব্যারিস্টার তারেক চৌধুরী, কাউন্সিলর শাহ সুহেল আমিন, কাউন্সিলর রাজীব আহমদ,কাউন্সিলর সদরুজ্জামান খান, কাউন্সিলর ফয়জুর রহমান, ড. রোয়াব উদ্দিন, মিসবাহ জামাল, মনজ্জির আলী, ডাঃ শানুর আলী মামুন,শাহনুর খান,আফসানা বেগম, সুরুজ্জামান চেূধুরী,প্রমুখ।

জাতীয় পরিচয়পত্র বা এন আইডি প্রাপ্তির ব্যাপারে বক্তাগণ উদ্বেগ ও হতাশা ব্যাক্ত করে বলেন, যুক্তরাজ্য প্রবাসীরা যেখানে মুক্তযুদ্ধ থেকে শুরু করে এখন পর্যন্ত দেশের নানা দু:সময়ে সহযোগিতা করে আসছেন সেখানে এই কার্ড অন্যান্য দেশে পরীক্ষামূলকভাবে চালু করার প্রস্তুতি নেয়া হলেও যুক্তরাজ্যে তার কোন লক্ষণ দেখা যাচ্ছে না। অথচ এন আই কার্ড না থাকলে দেশে ব্যাংক, জমি ক্রয়, টেলিফোন মোবাইল সংযোগ স্থাপনসহ কোন কাজ করা যাচ্ছে না। প্রবাসীদের ভোটাধিকার না থাকলে প্রবাসীরা দেশের নাগরিকত্ব বলে গন্য হবেন না আর তখন তারা জায়গা-জমির মালিকানা থেকে বঞ্চিত হবেন।

বার্তা প্রেরক

HRPB ডেস্ক